14 জুনের আগে করুন Aadhaar free update: নাহলে পড়ে করতে গেলে টাকা লাগবে


 14 জুনের আগে Aadhaar free update: প্যান-আধার লিঙ্ক, রেশন কার্ড-আধার নম্বর লিঙ্ক, ভোটার আইডি-আধার লিঙ্কের মতো কাজ চলছে। ( PAN-Aadhaar Link, Ration Card-Aadhaar Number Link, Voter ID-Aadhaar Link ) সব সময়সীমা ঘনিয়ে আসছে. ইতিমধ্যে, কেন্দ্র আধার কার্ডের জন্য আলাদাভাবে আরেকটি আপডেট নির্দেশিকা জারি করেছে।


  আপনার এক মাসেরও কম বাকি আছে। এতে পুরনো আধার কার্ড আপডেট করতে হবে। আপনি সময়সীমার মধ্যে এটি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারেন। এর জন্য কোনো চার্জ লাগবে না। কিন্তু যদি সময়সীমা পেরিয়ে যায় এবং সেই সময়ের মধ্যে আপনার পুরানো আধার কার্ড আপডেট না করা হয়, তাহলে তা বাতিল হয়ে যেতে পারে!


  কত তারিখে আধার কার্ড আপডেট করতে হবে?


  আধার কার্ড এখন ভারতীয়দের প্রধান পরিচয়পত্র। সমস্ত কাজের জন্য আধার কার্ড প্রয়োজন। তা ছাড়া এদেশের নাগরিকদের পক্ষে বর্তমানে কোনো কাজ করা সম্ভব নয়। UIDAI কর্তৃপক্ষ সেই আধার কার্ড আপডেট করার জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে।


তারা বলেছে যে আধার কার্ডের বয়স 10 বছর হলে তা আপডেট করা উচিত। অন্যথায় আধার কার্ড বাতিল হয়ে যাবে। UIDAI 15 মার্চ থেকে 14 জুন পর্যন্ত একটি বিশেষ সুযোগ দিচ্ছে৷ এই সময়ের মধ্যে আপনাকে আপনার পুরানো আধার কার্ড আপডেট করতে হবে৷ এক্ষেত্রে কোনো টাকা খরচ করতে হবে না। কিন্তু যদি 14 জুনের মধ্যে আধার কার্ড আপডেট না করা হয় তবে তা বাতিল হয়ে যেতে পারে। এছাড়া পরবর্তী পর্যায়ে আপডেট করার জন্য আপনাকে ৫০ টাকা ফি দিতে হবে।


  কেন আধার কার্ড আপডেট করবেন?


  এদেশের মানুষের একটা বড় অংশ অনেক আগেই আধার কার্ড তৈরি করেছে। বিশেষ করে যখন আধার কার্ড ইস্যু প্রথম চালু হয়েছিল তখন জনসংখ্যার একটি বড় অংশ আধার কার্ড তৈরি করেছিল। কিন্তু তাদের আবাসিক ঠিকানা, মুখের ছবি, বায়োমেট্রিক নমুনা ইত্যাদি হয়তো এতক্ষণে বদলে গেছে।



  আর সেই কারণেই আধার কার্ড আপডেট বাধ্যতামূলক করা হয়েছে। কারণ এত দীর্ঘ সময়ের পরেও যদি আপনার আধার কার্ডের তথ্য আপডেট না করা হয় তাহলে আধারের উদ্দেশ্য অকেজো হয়ে যাবে। তাই UIDAI 10 বছরের বেশি পুরনো আধার কার্ড আপডেট করার সিদ্ধান্ত নিয়েছে।


  আধার কার্ড আপডেট করার প্রক্রিয়া?


  আপনি বাড়িতে বসেই এই আধার কার্ড আপডেট করতে পারবেন, আপনাকে কোথাও যেতে হবে না। দেখুন কিভাবে করতে হয়-


  (1) প্রথমে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।


  (2) তারপর সেখানে গিয়ে আধার নম্বর লিখুন। পরবর্তী ধাপ হল OTP যাচাইকরণের জন্য লগইন করা।


  (3) এখন ডকুমেন্ট আপডেট অপশনে ক্লিক করুন। সেখানে আপনার আইডি প্রুফ এবং অ্যাড্রেস প্রুফ কপি আপলোড করুন। যদি এটি ভাল হয় তবে আপনার নথি যাচাই সম্পূর্ণ হবে।


  আপনি যদি এই পদক্ষেপটি সঠিকভাবে করেন তবে আপনার আধার কার্ড আপডেট করা হবে। এছাড়াও, মনে রাখবেন যে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করার প্রক্রিয়াটিও এই সময়ের মধ্যে শেষ করা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.