রেলের নতুন নিয়ম চালু সহজেই মিলবে ট্রেনের খালি সিট, দৌড়াদৌড়ির দিন শেষ, railway New rules





ভারতীয় রেলওয়ে (Indian Railways) একটি পাবলিক ট্রান্সপোর্ট যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ লোক তাদের গন্তব্যে পৌঁছায়। দেশের 7,000-এরও বেশি রেলস্টেশন থেকে 10,000-এরও বেশি যাত্রীবাহী ট্রেন এই লক্ষ লক্ষ মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যায়। কিন্তু ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে সময়মতো টিকিট পাওয়া।


    ভারতে যাত্রী সংখ্যার তুলনায় ট্রেনের সংখ্যা কম হওয়ায় টিকিটের চাহিদা বেশি। এমনকি অনেক যাত্রীকে দূরপাল্লার ট্রেনের টিকিট না পেয়ে তাদের যাত্রা পিছিয়ে দিতে হয়েছে। এই সমস্ত পরিস্থিতি মাথায় রেখে, যত তাড়াতাড়ি সম্ভব যাত্রীদের টিকিটের সমস্যা সমাধানের জন্য রেলওয়ে পদক্ষেপ নিচ্ছে। আবার কোচে খালি সিট পেতে দৌড়াতে হবে।


    এখন যাত্রীদের সহজে ট্রেনের টিকিট পাওয়া এবং উপলব্ধ আসন জানার জন্য একটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতীয় রেলের এই উদ্যোগ যাত্রীদের অনেক সময় বাঁচবে। এই নতুন উদ্যোগের পরিপ্রেক্ষিতে রেলওয়ে যাত্রীদের রিজার্ভেশন চার্ট দেখাবে। এই রিজার্ভেশন চার্ট এখন অনলাইন উপলব্ধ.

    


    যেহেতু এই তথ্যটি এখন পর্যন্ত টিটিইদের ( TTE ) কাছে রাখা হয়েছিল, সাধারণ যাত্রীরা এটি সম্পর্কে সচেতন ছিলেন না এবং খালি আসন সম্পর্কে সঠিক তথ্য পাননি। এখন অনলাইন রিজার্ভেশন চার্ট প্রদান করে, যাত্রীরা সেই চার্ট দেখে তাদের খালি আসন সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে পারেন। এরপর যাত্রীরা পরিস্থিতি বুঝে ব্যবস্থা করতে পারবেন।


অনলাইনে রিজার্ভেশন চার্ট দেখতে যাত্রীদের IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করতে হবে। সেখানে Chart Vacancy নামে একটি অপশন পাওয়া যাবে।


 তারপরে আপনার ভ্রমণের বিবরণ যেমন ট্রেন নম্বর, প্রস্থানের তারিখ এবং বোর্ডিং স্টেশন ইত্যাদির জন্য সেখানে যান। তারপরে ক্লাস এবং কোচ অনুযায়ী খালি আসনগুলি দেখানো হবে। ফলে সহজে খালি কোচের আসন পাওয়া যাবে। যাত্রীরা দৌড়ে না গিয়ে সহজেই তাদের আসন গ্রহণ করতে পারে।




Bangla news 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.